সফটওয়্যার ছাড়াই ভিডিও ফাইল যুক্ত করা

বিভিন্ন কারণে আমাদের একাধিক ভিডিও ফাইল একসাথে যুক্ত করার প্রয়োজন পরে। কিন্তু ভিডিও ফাইল যুক্ত করা বা মার্জ করার জন্য প্রয়োজন পরে ভিডিও সম্পাদনকারী সফটওয়্যার। ফলে এটি বেশ ঝামেলার হয়ে দাড়ায়। আপনি যদি কোন সফটওয়্যার ছাড়ায় একাধিক ভিডিও ফাইল একসাথে যুক্ত করতে পারেন তাহলে সফটওয়্যারের দরকার কেমন হয়! বেশ কয়েকটি পদ্ধতিতে ভিডিও ফাইলগুলোকে একত্রিভূত করা যায়।
পদ্ধতি ১: এজন্য নোটপ্যাড খুলে copy /b *.mpg AllMovies.mpg লিখে (.mpg এক্সটেনশনের জন্য) যে ফোল্ডারে ভিডিও ফাইলগুলো আছে সেই ফোল্ডারে Merger.Bat নামে সেভ করুন। এবার Merger.Bat ফাইলটি চালু করলে উক্ত ফোল্ডারের থাকা .mpg এক্সটেনশন যুক্ত সকল ভিডিও ফাইল কয়েক সেকেন্ডের মধ্যে AllMovies.mpg নামে ভিডিও ফাইল আকারে তৈরী হবে। অন্য এক্সটেনশন যুক্ত ভিডিও ফাইলের ক্ষেত্রে শুধুমাত্র নোটপ্যাডের কোড থেকে *.mpg পরিবর্তন করলেই হবে। এবার ফাইলটি যেকোন ভিডিও প্লেয়ারে চালিয়ে দেখুন অক্ষরের ক্রমবিন্যাস অনুসারে গানগুলো চলছে।
পদ্ধতি ২: এজন্য স্টার্ট মেনু থেকে রানে গিয়ে cmd লিখে এন্টার করুন (কমান্ড প্রোম্পট খুলুন)। এবার যে ফোল্ডারে ভিডিও ফাইল আসে সেই ফোল্ডারে ঢকুন। এখন copy /b *.mpg AllMovies.mpg লিখে এন্টার করলেই উক্ত ফোল্ডারে থাকা সকল .mpg এক্সটেনশন যুক্ত ভিডিও ফাইল একত্রিত হয়ে AllMovies.mpg নামে নতুন একটি ভিডিও ফাইল তৈরী হবে।
পদ্ধতি ৩: আপনি যদি শুধুমাত্র নির্দিষ্ট কতগুলো ভিডিও ফাইল নিজে সাজিয়ে একত্রিভূত করতে চান তাহলে নোটপ্যাড copy /b AVSEQ02.mpg+ AVSEQ01.mpg AllMovies.mpg লিখে ভিডিওগুলো যে ফোল্ডারে আছে সেই ফোল্ডারে Merger.Bat নামে সেভ করুন এবং চালু করুন। তাহলে উক্ত ফোল্ডারে থাকা AVSEQ02.mpg এবং AVSEQ01.mpg ফাইল দুটি AllMovies.mpg নামে তৈরী হবে। এখানে AVSEQ02.mpg ফাইলটি প্রথমে এবং AVSEQ01.mpg ফাইলটি পরে আসবে। এভাবে আপনি আরো বেশী ফাইল একসাথে যুক্ত করতে পারেন। এছাড়াও কমান্ড প্রোম্পট থেকে উক্ত ভিডিও এর ফোল্ডারে ঢুকে উক্ত কোড লিখে এন্টার করলেও হবে।
পদ্ধতি ৪: এজন্য আপনাকে পছন্দের ভিডিও ফাইলগুলোকে একটি আর্কাইভ সফটওয়্যার (উইনজিপ বা উইনরার) দ্বারা জিপ ফাইল তৈরী করতে হবে (তবে শর্ত হচ্ছে কোন ফাইলকেই কমপ্রেস করা যাবে না)। এখন আপনি চাইলে জিপ ফাইলটি যেকোন আর্কাইভে ওপেন করে সাজিয়ে নিতে পারেন। এবার ফোল্ডার অপশনস থেকে View ট্যাবে গিয়ে Hide extensions for known file types আনচেক করলে ফাইলের এক্সটেনশন দেখা যাবে। এবার আর্কাইভ ফাইলটির এক্সটেনশন পরিবর্তন করে mpg লিখুন এবং যেকোন ভিডিও প্লেয়ারে চালু করুন।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: