সার্চ ইঞ্জিনে ২০০৭

আমরা যারা ইন্টারনেট ব্যবহার করি তাদের সবাই কম বেশী সার্চ ইঞ্জিন ব্যবহার করে থাকি। জনপ্রিয় সার্চ ইঞ্জিনগুলোর মধ্যে রয়েছে গুগল, ইয়াহু!, এওএল, আসক, লাইকস ইত্যাদি। ২০০৭ সালে এসকল সার্চ ইঞ্জিনে যে বিষয়গুলো বেশী খোঁজা হয়েছে তার তালিকা প্রকাশ করেছে প্রত্যেকটা সাইট। প্রায় সবগুলো সার্চ ইঞ্জিনেরই শীর্ষ তালিকায় রয়েছে এপলের আইফোন।গুগল সার্চ (www.google.com): গুগল সার্চে যুক্তরাষ্ট্রের হিসাবে প্রথমে রয়েছে আইফোন। এরপরে রয়েছে যথাক্রমে ওয়েবকিন্‌জ, টিএমজেড, ট্রান্সফরমার টয়েস, ইউটিউব, ক্লাব পেঙ্গুইন, মাইস্পেস, হিরোস, ফেসবুক এবং আন্না নিকোল স্মিথ। এছাড়াও গ্লোবাল হিসাবেও প্রথমে রয়েছে আইফোন। এরপরে রয়েছে ব্যাডু, ফেসবুক, ডেইলি মোশন, ওয়েবকিন্‌জ, ইউটিউব, ই-বাডি, সেকেন্ড লাইফ, হাই৫ এবং ক্লাব পেঙ্গুইন। এছাড়াও গুগলের সার্চের বিস্তারিত তথ্য http://www.google.com/intl/en/press/zeitgeist2007 গুগলের নিজস্ব সাইট থেকে পাওয়া যাবে।
ইয়াহু! সার্চ (www.yahoo.com): ইয়াহু! সার্চে ভাগ করা হয়েছে বিভিন্ন বিভাগে। তবে সার্বিকবাবে প্রথমে রয়েছে ব্রিটনি স্পেয়ারস (যুক্তরাষ্ট্রের পপ গায়িকা)। এরপরে রয়েছে ডাব্লিউ.ডাব্লিউ.ই (ওয়ার্ল্ড রেসলিং ইন্টারটেইনমেন্ট), প্যরিস হিলটন (যুক্তরাষ্ট্রের মডেল, গায়িকা এবং ব্যবসায়ী), নারুটু (জাপানের মেঙ্গা সিরিজের লেখক), বেওআন্স (যুক্তরাষ্ট্রের আরএন্ডবি সঙ্গিত শিল্পি, গিতিকার এবং পরিচালক), লিন্ডসে লোহাস (যুক্তরাষ্ট্রের অভিনেত্রী এবং পপ গায়িকা), রুনি স্ক্যাপে (অনলাইন গেম), ফ্যান্টাসি ফুটবল, ফারজিও (যুক্তরাষ্ট্রের পপ গায়িকা, গিতিকার এবং অভিনেত্রী) এবং জেসিকা আলবা (যুক্তরাষ্ট্রের অভিনেত্রী)। এছাড়াও সংবাদ বিভাগে সবচেয়ে বেশী খোঁজা হয়েছে ইরাকের প্রাক্তন প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনকে, গ্রাস ইজ অলওয়েজ গ্রিন (পরিবেশ) বিভাগের প্রথমে রয়েছে রিসাইকেলিং (পুর্নব্যবহারউপযোগী), সেলিব্রাটি (খ্যাতি ও সম্মান) বিভাগে রয়েছে ব্রিটনি স্পেয়ারস, প্রযুক্তি বিভাগে রয়েছে ইউটিউব, রিকলিং (ভোক্তাদের কাছ থেকে ফেরৎ) বিভাগের প্রথমে রয়েছে পিট ফুড রিকল (পোষা প্রাণীর খাদ্য ফেরৎ), খেলাধুলা বিভাগের প্রথমে রয়েছে ন্যাসকার, বিদায় বিভাগের প্রথমে রয়েছে হ্যারি পটার, ট্যাগ বিভাগের প্রথমে রয়েছে ডিজাইন এবং শিশুদের বিভাগে প্রথমে রয়েছে গেমস। ইয়াহু!র সার্চে বিস্তারিত তথ্য http://buzz.yahoo.com/toptrends2007 ইয়াহু!র নিজস্ব সাইট থেকে পাওয়া যাবে।
এওএল সার্চ (www.aol.com): আমেরিকান অনলাইন লিমিটেড (এওএএল) সার্চ ইঞ্জিনের প্রথমে রয়েছে ওয়েদার (আবহাওয়া)। এরপর থেকে যথাক্রমে রয়েছে হোআইট পেজ, গেমস, ডিক্‌শনারী, মিউজিক, সিএনএন, ম্যাপস, আমেরিকান আইডল, ইএসপিএন এবং ডাব্লিউ.ডাব্লিউ.ই।
আসক সার্চ (www.ask.com): আসক ডট কম সার্চ ইঞ্জিনের প্রথমে রয়েছে মাইস্পেস এরপরে দ্বিতীয় থেকে যথাক্রমে রয়েছে ডিক্‌শনারী, গুগল, থিমস, এরিয়া কোড, কার, ওয়েদার, গেমস, সং লিরিক (গানের কথা) এবং মুভি।
লাইকস সার্চ (www.lycos.com): লাইকস সার্চের প্রথমে রয়েছে পোকার। এরপরে রয়েছে মাইস্পেসম, ব্রিটনি স্পেয়ারস, প্যারিস হিলটন, গলফ, ইউটিউব, নারুটু, ডিজনি, পৌকমন এবং ডাব্লিউ.ডাব্লিউ.ই।

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: