অনলাইনে ভাইরাস স্ক্যান করা

কম্পিউটার ব্যবহার করেন অথচ ভাইরাসের কবলে পড়েননি এমন ব্যবহারকারী পাওয়া যাবে না। তবে যারা ইন্টারনেট ব্যবহার করেন তাদের ভাইরাসের সমস্যটা একটু বেশী। ভাইরাসের হাত থেকে বাঁচতে আমরা বিভিন্ন (ফ্রি) এন্টিভাইরাস ব্যবহার করে থাকি। অনেক সময় দেখা যায় একটি এন্টিভাইরাস সব ধরনের ভাইরাস ধরতে পারছে না তবে অন্য একটি এন্টিভারাস সেটি ধরতে পারছে। এক্ষেত্রে আপনি চাইলে একটির বেশী এন্টিভাইরাস কম্পিউটারে ইনষ্টল করা যায় না (কিছু ক্ষেত্র ছাড়া)। এই ঝামেলা থেকে বাচঁতে অনলাইনে সরাসরি ভাইরাস স্ক্যান করে। নিচে এমনই কিছু এন্টিভাইরাসের ওয়েব সাইটের ঠিকানা ও বর্ণনা দেওয়া হলে:
১) ট্রেন্ড মাইক্রো হাউজ কল (http://housecall.trendmicro.com): এর জন্য জাভা বেসড ওয়েব ব্রাউজার প্রয়োজন (ইন্টারনেট এক্সপ্লোরারে এবং ফায়ারফক্সে)। এই সাইটে lpt$vpn.### ডেফিনেশন ফাইল ডাউনলোডে একটু সময় বেশী লাগে। এখঅনে ভাইরাস স্ক্যান করা এবং তা মুছে ফেলা যাবে।
২) বিট ডিফেন্টার অনলাইন স্ক্যানার (www.bitdefender.com/scan8/ie.html): এর জন্য শুধুমাত্র ইন্টারনেট এক্সপ্লোরারে (একটিভএক্স লাগবে) চলবে। এই সাইটে ভাইরাস স্ক্যান করা যাবে এবং মুছে ফেলা যাবে।
৩) এফ-সিকিউর অনলাইন ভাইরাস স্ক্যানার (http://support.f-secure.com/enu/home/ols.shtml): এটিও শুধুমাত্র ইন্টারনেট এক্সপ্লোরারে (একটিভএক্স লাগবে) চলবে। এই সাইটে ভাইরাস স্ক্যান করা এবং মুছে ফেলা যাবে তবে প্রথমবার ৩৫ মেগাবাইট ডাউনলোড করতে হবে।
৪) ইসেট অনলাইন স্ক্যানার (www.eset.com/onlinescan): এটিও শুধুমাত্র ইন্টারনেট এক্সপ্লোরারে (একটিভএক্স লাগবে) চলবে। তবে নির্দিষ্ট ফাইল বা ফোল্ডার কাষ্টমাইজ ভাবে স্ক্যান করা যাবে না। এই সাইটে ভাইরাস স্ক্যান এবং মুছে ফেলা যাবে তবে ভাইরাস স্ক্যানের পরে তা নির্দিষ্ট করে দিতে হবে।
৫: পান্ডা একটিভ স্ক্যান (www.pandasecurity.com/homeusers/solutions/activescan): এটিও শুধুমাত্র ইন্টারনেট এক্সপ্লোরারে (একটিভএক্স লাগবে) চলবে। এখানে কাষ্টমাইজ ভাবে স্ক্যান করা যাবে। এছাড়াও রয়েছে পিসি পিটস্টপ ভাইরাস স্ক্যান যা মূলত একই।
৬) সিএ অনলাইন ভাইরাস স্ক্যানার (http://ca.com/us/securityadvisor/virusinfo/scan.aspx): এটিও শুধুমাত্র ইন্টারনেট এক্সপ্লোরারে (একটিভএক্স লাগবে) চলবে। এখানে কাষ্টমাইজ ভাবে স্ক্যান করা এবং মুছে ফেলা যাবে।
৭) ন্যানো স্ক্যান (www.nanoscan.com/download): এটি ইন্টারনেট এক্সপ্লোরারে (একটিভএক্সসহ) এবং ফায়ারফক্সে (এক্সটেনশন) চলবে। এখানে কোন ফাইল স্ক্যান করা যাবে না শুধুমাত্র মেমোরি স্ক্যান করা যাবে খুবই দ্রুত।
৮) আইওলো অনলাইন ভাইরাস স্ক্যানার (www.iolo.com/threatcenter/virusscan.aspx): এটি শুধুমাত্র ইন্টারনেট এক্সপ্লোরারে (একটিভএক্স লাগবে) চলবে। এটির খারাপ দিক হচ্ছে এটি ট্রোজন ভাইরাস ডিটেক্ট করতে পারে না।
৯) কমান্ড অন ডিমান্ড (www.commandondemand.com/eval/cod/codie.htm): এটি শুধুমাত্র ইন্টারনেট এক্সপ্লোরারে (একটিভএক্স লাগবে) চলবে। এখানে কাষ্টমাইজ ভাবে ফাইল স্ক্যান করা যাবে। কিন্তু এটিও ট্রোজন ডিটেক্ট করতে পারে না। এছাড়াও ফ্রিডোম নামে আরেকটি অনলাইন ভাইরাস স্ক্যানার রয়েছে।
১০) এ-স্কয়ার্ড ওয়েব মেলওয়্যার স্ক্যানার (www.emsisoft.com/en/software/ax): এটি শুধুমাত্র ইন্টারনেট এক্সপ্লোরারে (একটিভএক্স লাগবে) চলবে। এতে প্রথম বারের মত ২০ মেগাবাইট ডাউনলোড করতে হবে। এখানে কাষ্টমাইজ ভাবে স্ক্যান এবং ভাইরাস রিমুভ করা যাবে। এর আরেকটি অনলাইন স্ক্যানার হচ্ছে উইন্ডোজ সিকিউরিটি যা মূলত একই।
১১) ইওয়াইডু এন্টি-স্প্যাইওয়্যার অনলাইন স্ক্যানার (www.ewido.net/en/onlinescan): এটিও শুধুমাত্র ইন্টারনেট এক্সপ্লোরারে (একটিভএক্স লাগবে) চলবে। এখানে কাষ্টমাইজ ভাবে স্ক্যান করা যাবে এবং ভাইরাস মুছে ফেলা যাবে।
১২) ওয়ানকেয়ার সেফটি স্ক্যানার (http://onecare.live.com/site/en-US/center/howsafe.htm): এটিও শুধুমাত্র ইন্টারনেট এক্সপ্লোরারে (একটিভএক্স লাগবে) চলবে। এখানে কাষ্টমাইজ ভাবে স্ক্যান করা যাবে এবং ভাইরাস মুছে ফেলা যাবে। তবে ডাউনলোডর সময়টা একটু বেশী লাগবে।
১৩) ক্যাসপারস্কাই অনলাইন স্ক্যানার (www.kaspersky.com/virusscanner): এটিও শুধুমাত্র ইন্টারনেট এক্সপ্লোরারে (একটিভএক্স লাগবে) চলবে। এখানে প্রথমবারেরমত ১৬ মেগাবাইটের ডেফিনেশন ফাইল পরবর্তীতে আপডেট ফাইল ডাউনলোড করতে হবে। এখানে শুধুমাত্র ভাইরাস স্ক্যান করা যাবে কিন্তু রিমুভ করা যাবে না।
১৪) ম্যাকআফি ফ্রিস্ক্যান (http://us.mcafee.com/root/mfs/default.asp): এটিও শুধুমাত্র ইন্টারনেট এক্সপ্লোরারে (একটিভএক্স লাগবে) চলবে। প্রথমবারের মত ডেফিনেশন এবং একটিভএক্স ডাউনলোড করতে হবে। এটি ট্রোজন ডিটেক্ট করতে পারে না এবং শুধুমাত্র স্ক্যান করতে পারে।
১৫) সিমেন্টিক সিকিউরিটি চেক (http://security.symantec.com/default.asp?productid=symhome&langid=ie&venid=sym): এটিও শুধুমাত্র ইন্টারনেট এক্সপ্লোরারে (একটিভএক্স লাগবে) চলবে। এখানে কাষ্টমাইজ স্ক্যান করা এবং ভাইরাস মুছে ফেলা যাবে না।
১৬) এইচনএনল্যাব মাইভি৩ অনলাইন এন্টিভাইরাস স্ক্যানার (http://global.ahnlab.com/global/products/myv3.html): এটি ইন্টারনেট এক্সপ্লোরারে (একটিভএক্সসহ) এবং ফায়ারফক্সে (এক্সটেনশন) চলবে। কিন্তু অনেক সময় লাগে। এখানে শুধুমাত্র ভাইরাস স্ক্যান করা যায়।

One Response to “অনলাইনে ভাইরাস স্ক্যান করা”

  1. সুলতান মাহমুদ Says:

    ভাই বড় ঠিকানা গুলো দিয়ে বড় উপকার করলেন


Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: