তৈরী করুন উইন্ডোজের লাইভ সিডি

লাইভ সিডি হচ্ছে অপারেটিং সিস্টেম ইনষ্টল করা ছাড়ায় সিডি থেকে বুট করে কম্পিউটার ব্যবহার করা। যাকে বহনযোগ্য অপারেটিং সিস্টেম বলা যেতে পারে। হার্ডডিক্স ছাড়ায় লাইভ সিডির মাধ্যমে কম্পিউটারের অনকে ধরনের কাজ করা যায়। ইন্টারনেটে বিভিন্ন অপারেটিং সিস্টেমের লাইভ সিডি পাওয়া যায় যা ডাউনলোড করে সিডিতে রাইট করলেই লাইভ সিডি তৈরী হয়ে যায়। আপনি চাইলে মাইক্রোসফটের অপারেটিং সিস্টেম ২০০০/এক্সপি/২০০৩ এর লাইভ সিডি তৈরী করতে পারেন।
এজন্য প্রথমে www.nu2.nu/pebuilder থেকে প্রিইনষ্টল্ড ইনভাইরনমেন্ট বিল্টার বা পিবিল্টার (৩.১৫ মেগাবাইট) ডাউনলোড করে ইনষ্টল করুন। এবার পিবিল্টার চালু করলে লাইসেন্স এগ্রিমেন্টে করতে I Agree করুন। এরপরে Search files? ম্যাসেজ বক্স আসবে এখানে Yes করলে আপনার কম্পিউটারে উইন্ডোজ অপারেটিং সিস্টেম (২০০০/এক্সপি/২০০৩) ব্যাকআপ আছে কিনা তা খুঁজবে (আপনি No বাটনে ক্লিক করতে পারেন)। আপনি উইন্ডোজে লাইভ সিডিতে যে ডেস্কটপ ওয়ালপেপার দেখতে চান সেটি bartpe.bmp নামে সেভ করে ইনষ্টল করা ফোল্ডারে bartpe.bmp নামক ফাইলের উপরে রিপ্লেস করুন।
এরপরে Plugins বাটনে ক্লিক করে nu2shell এবং startup group প্লাগইন দুটি ডিজেবল করুন। এবং Add বাটনে ক্লিক করে ইচ্ছামত প্লাগইন যোগ করুন এবং অবশেষে Close করুন। স্টার্ট মেনু এবং টাস্ক বার পেতে http://nchc.dl.sourceforge.net/sourceforge/winpe/xpe-1.0.7.cab প্লাগইনটি লাগবে। আপনি Kaspersky, Avast; Nero; VLC; OpenOffice, Foxit PDF reader, Acrobat Reader ইত্যাদি প্লাগইন ডাউনলোড করতে পারেন www.nu2.nu/pebuilder/plugins বা http://oss.netfarm.it/winpe/plugins.php সাইট থেকে।
এখন Source: এর ডানের বাটনে ক্লিক করে এক্সপির (যদি লাইভ সিডি হিসাবে এক্সপিকে ব্যবহার করতে চান) ফোল্ডারটি দেখিয়ে দিন। এর সাথে অন্যকোন ফোল্ডার (তথ্য বা বহনযোগ্য সফটওয়্যার) যোগ করতে চাইলে Custom: এর ডানের বাটনে ক্লিক করে ফোল্ডারটি দেখিয়ে দিন। এবার Create ISO image চেক করে পাথ এবং ফাইলের নাম দিন এবং Build বাটনে ক্লিক করুন। তাহলে কিছুক্ষণের মধ্যে ISO image ফাইল তৈরী হবে। সরাসরি সিডিতে রাইট না করে ISO image ফাইল তৈরী করা ভাল, কারণ কোন ভুল বা এরর থাকলে পুনরায় সংশোধন করা যাবে যা সরাসরি সিডিতে রাইট করলে করা যাবে না এবং সিডিটি নষ্ট হবার সম্ভাবনা থাকে। এবার উক্ত ISO image ফাইল সিডিতে রাইট করুন। ব্যাস হয়ে গেল উইন্ডোজের (এক্সপির) লাইভ সিডি। এই সিডি দ্বারা আপনি হার্ডডিক্স ছাড়ায় এক্সপির মতই কম্পিউটারে ঢুকতে এবং ব্যবহার করতে পারবেন।

Advertisements

7 Responses to “তৈরী করুন উইন্ডোজের লাইভ সিডি”

  1. saiful islam Says:

    ভাই আপনার উদ্যাগটি খুবই প্রসংশনীয় । ধন্যবাদ আপনাকে ।

  2. মোজাম্মেল হোসেন ত্বোহা Says:

    আচ্ছা মেহেদী ভাই, মনে করুন আমার কম্পিউটারে ইনস্টল করা উইন্ডোজ নষ্ট হয়ে গেল। নতুন করে উইন্ডোজ সেটআপ বা হার্ডডিস্ক ফরম্যাট না করা পর্যন্ত আমি কিছুই করতে পারছি না। এই অবস্থায় ডিস্ক ফরম্যাট করার আগে যদি আমি ডিস্কের ডাটাগুলো ব্যাকআপ করতে চাই তাহলে সেটা কিভাবে করব? সেক্ষেত্রে কি এই পদ্ধতি কোন কাজ দিবে?

  3. S.M. Mehdi Akram [ROYAL] Says:

    @ত্বোহা
    আপনি যদি এমন একটা লাইভ সিডি তৈরী করে রাথেন তাহলে আপনার কম্পিউটারের উইন্ডোজ নষ্ট হয়ে গেলে বা পার্সওয়ার্ড জানা না থাকলে বা অন্য অপারেটিং সিস্টেম থাকলেও আপনি এই লাইভ সিডি দ্বারা সাধারণ এক্সপির মত ব্যবহার করতে পারবেন। এবং ফ্লাশ ডিস্কে ফাইল আদান প্রদান করতে পারবেন।
    আর আপনি যদি কিছু পোর্টেবল সফটওয়্যার সিডিতে রাখেন তাহলে সেগুলো অনায়াসে ব্যবহার করতে পারবেন।
    এমনকি সফটওয়্যার ইনষ্টলও করতে পারবেন।

    ধন্যবাদ আপনাকে

  4. njrazib88 Says:

    I have make a live cd but it dont give me sound.
    My sound card is realtec (ac97),
    windows XP found it automacally.but bart cd dont recocnize it.
    give me a sollution.,
    I also needs a avast antivirus link…….
    please help me……

  5. S.M. Mehdi Akram [ROYAL] Says:

    লাইভ সিডি দ্বারা আপনি নব কিছুই করতে পারবেন না। আপনার উইন্ডোজ সিডিতে তাই sound card ইনষ্টল হচ্ছে না।
    পোর্টেবল এন্টিভাইরাস ক্লামউইন।
    http://portableapps.com/apps/utilities/clamwin_portable

  6. Nazrul Says:

    I can’t understand which file i select
    for windows xp live cd. plz help me details.


Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: