ইন্টারনেটের মাধ্যমে প্রিন্ট করুন যেকোন প্রিন্টারে

ইন্টারনেটের দৌলতে পৃথিবী যেন হাতের মুঠোয় এসে গেছে। আপনি চাইলে বিশ্বের যেকোন প্রিন্টারে প্রিন্ট করতে পারেন। ফলে ফ্যাক্সের ঝামেলাটা অনেককাংশে কমে যাবে। এজন্য উভয় কম্পিউটারে ইন্টারনেটসহ প্রিন্টার শেয়ার সফটওয়্যারটি থাকতে হবে। উইন্ডোজসহ ম্যাক এবং লিনাক্স প্লাটফর্মের উপযোগী মাত্র ১.৪৪ মেগাবাইটের ফ্রিওয়্যার এই সফটওয়্যারটি www.printeranywhere.com থেকে ডাউনলোড করে ইনষ্টল করুন। ইনষ্টল করার পরে PrinterShare Account আসবে। আপনার যদি পূর্বে একাউন্ট তৈরী করা থাকে তাহলে। already have account in PrinterShare network নির্বাচন করে লগইন করুন। আর নতুন একাউন্ট খুলতে চাইলে Create new PrinterShare Account নির্বাটিত রেখে Next করুন। এবার সকল তথ্য পূরণ করে Next এবং Finish করুন। এতে আপনার কম্পিউটারে PrinterShare নামে একটি প্রিন্টার যুক্ত হবে। এছাড়াও আপনার মেইলে ইউজারের নাম এবং পাসওয়ার্ড যাবে।

প্রিন্টার সেটিংস করা: এবার সফটওয়্যারটি চালু করুন। পাসওয়ার্ড চাইলে পাসওয়ার্ড দ্বারা লগইন করুন এবং পাসওয়ার্ড রিমম্বোর করে রাখুন (আপনার সুবিধার্থে)। এবার টুলস মেনু থেকে সেটিংসে গিয়ে জেনারেল ট্যাব থেকে Start with windows এ টিক চিহ্ন দিন। তাহলে উইন্ডোজের শুরুতেই সফটওয়্যারটি চালু হবে। এবার শেয়ারিং ট্যাবে Print without questions নির্বাচন করলে (কেউ প্রিন্ট দিলে) আপনার অনুমতি ছাড়াই আপনার প্রিন্টারে প্রিন্ট হবে। আর কভারপেজ ট্যাবে Print Coverpage নির্বাচন না করলে কোন প্রিন্ট দিলে যে অতিরিক্ত কাভারপেজ প্রিন্ট হতো সেটি প্রিন্ট হবে না। অবশেষে Ok করুন।
প্রিন্টার শেয়ার দেয়া: আপনার কম্পিউটারের কোন প্রিন্টারের শেয়ার দিতে চাইলে PrinterShare থেকে কাঙ্খিত প্রিন্টার নির্বাচন করে Share বাটনে ক্লিক করুন।
প্রিন্টার যোগ করা: আপনি কোন রিমোট প্রিন্টার যুক্ত করতে চাইলে PrinterShare থেকে Find Printer বাটনে ক্লিক করুন। এবার User ID তে কাঙ্খিত আইডি লিখে Find বাটনে ক্লিক করে সার্চ করুন। আপনি অন্যভাবেও সার্চ করতে পারেন। এবার কাঙ্খিত প্রিন্টারটি নির্বাচন করে Ok করুন। আপনার যুক্ত করা প্রিন্টার অনলাইন বা অফলাইন আছে তার স্ট্যাটাস দেখা যাবে।
প্রিন্ট করা: কোন ফাইল প্রিন্ট করতে হলে স্বাভাবকিভাব প্রিন্ট কমান্ড দিন এবং প্রিন্ট ডায়ালগ বক্স থেকে PrinterShare প্রিন্টারটি নির্বাচন করে Ok করুন। এবার PrinterShare@ Select Printer ডায়ালগ বক্স থেকে পছন্দের প্রিন্টার নির্বাচন করে Ok করলে প্রিন্ট হবে।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: